skip to Main Content
service@akhidigital.com
ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করা

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করা

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করা আজকাল প্রতিটি ব্যবসা এবং সংস্থার তাদের কার্যকরী কাজের জন্য একটি ওয়েবসাইটের প্রয়োজন। এমনকি ব্যক্তিগত নিজস্ব ওয়েবসাইট করা প্রয়োজন। সুতরাং, আপনি কীভাবে যে, কোন বিষয়ের উপর ভিত্তি করে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করবেন তা জানা প্রয়োজন।

আপনারা জিজ্ঞাসা করতে পারেন কেন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট? ওয়ার্ডপ্রেস অনেক সহজ কারণ হল ব্যবহারের করা খুব সহজ এবং ওয়ার্ডপ্রেস বিশ্বজুড়ে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে কারণ ওয়েবসাইট তৈরি এবং পরিচালনা করা সত্যই খুব সহজ। আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ছবি, ভিডিও সহ খুব সহজেই নতুন পোস্ট করা এবং পৃষ্ঠাগুলি যুক্ত করতে পারেন।

ওয়ার্ডপ্রেস  যখন প্রথম শুরু হয়েছিল, তখন কিন্তু ওয়ার্ডপ্রেস কেবল একটি সাধারণ জায়গা যেখানে ব্লগাররা তাদের পোস্টগুলি সংগঠিত করতে পারতো,  যেহেতু এটি সিএমএস বিশ্বে প্রথম পদক্ষেপ নিয়েছে, তখন থেকে এটি সবেমাত্র বৃদ্ধি এবং বর্ধমান হয়ে দাঁড়িয়েছে আজ এটি সাধারণ মানুষের জন্য উপলব্ধ একটি অত্যন্ত উন্নত এবং সুরক্ষিত সিএমএস প্ল্যাটফর্ম।

ওয়ার্ডপ্রেস সিএমএস ওয়েবসাইট তৈরি করা

স্ক্র্যাচ থেকে একটি ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করা কঠিন নয়, তবে আপনার ধৈর্য ও সময় প্রয়োজন।
Domain একটি ডোমেন নাম দরকার যে কোনও ওয়েবসাইট তৈরির প্রথম ধাপটি একটি ডোমেন নাম কেনা। একটি ডোমেন নাম হ’ল আপনার ওয়েবসাইটের ভার্চুয়াল ঠিকানা উদাহরণস্বরূপ abc.com – এটি ডোমেনের নাম।

এবার ওয়েবসাইট হোস্টিং  আপনি একটি ডোমেন নাম কেনার পরে, আপনাকে একটি ভাল হোস্টও ক্রয় করতে হবে। একটি হোস্টিং সংস্থা আপনার সমস্ত ফাইলের সঞ্চয়স্থান দেখে এবং নিশ্চিত করে যে আপনার ওয়েবসাইটটিতে আসা লোকেরা আপনার প্রকাশিত পৃষ্ঠাগুলি মূল্যায়নে সক্ষম।

ওয়ার্ডপ্রেস ডাউনলোড করুন  এবং আপনি একটি ডোমেন নাম এবং একটি হোস্ট দিয়ে পরবর্তী পদক্ষেপটি নিতে হবে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করা যাতে আপনি নিজের ওয়েবসাইট বা ব্লগ তৈরিতে কাজ করতে পারেন। গুগল থেকে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করুন এবং আপনি সঠিক লিঙ্কটি খুঁজে বের করুন

আপনার হোস্টিং সাইটে ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন  এবং যখন আপনি কোনও হোস্টের ক্রয় করবেন তখন নিশ্চিত হন যে তারা ওয়ার্ডপ্রেস সমর্থন করে। একবার এটি ডাউনলোড হয়ে গেলে এবং সঠিক হোস্টটি  ক্রয় করার পরে, আপনার অ্যাকাউন্টে লগইন করুন এবং আপনার হোস্ট সাইটে ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন। তার পরে আপনার ওয়েবসাইটটি কাস্টমাইজ করুন
সামগ্রী পোস্ট করুন- এখন আপনার ওয়েবসাইটের প্রাথমিক নকশাটি সম্পন্ন হয়েছে; আপনার ওয়েবসাইটে তথ্য পোস্ট করতে প্রস্তুত হন। এটি এখন, আপনি এখন ওয়ার্ডপ্রেস সিএমএস প্ল্যাটফর্ম ব্যবহার করে নিজেকে একটি সম্পূর্ণ কার্যকরী ওয়েবসাইট পেয়েছেন।

Leave a Reply

Back To Top